fbpx

কোলন ক্যান্সার রোগী কী খাবেন:

শুধু স্বাস্থ্য ভালো রাখার জন্য ডায়েট মেনে চলতে হয় এমন কিন্তু নয়। কোনো রোগে আক্রান্ত হলেও একটা নির্দিষ্ট ডায়েট মেনে চলতে হয়। যাতে চিকিৎসার ফলে শরীরের উপর যে ধকল যায় তা পুষ্টিকর খাবার দিয়ে পূরণ করা সম্ভব হয়।

চিকিৎসার পূর্বেও পুষ্টিকর খাবার খেয়ে শরীরকে তৈরি করে নিতে হয় যাতে চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়াগুলো শরীরের কোনো ক্ষতি করতে না পারে।

কোলন ক্যান্সার চিকিৎসার সময় ডায়েট নির্দেশনা- 

কোলন ক্যান্সার এবং এর চিকিৎসা আপনার দেহের হজম প্রক্রিয়া প্রভাবিত করে।

পুষ্টিকর খাবার ক্যান্সারের রোগীদের জন্য গুরুত্বপূর্ণ। তবে পুষ্টি কেবল স্বাস্থ্যকর খাবার এবং পানীয় গ্রহণের ক্ষেত্রে নয়। সেগুলো থেকে উপকার পাওয়ার জন্য আপনার দেহের প্রকৃতপক্ষে পুষ্টিকর উপাদানগুলো শোষণ করা দরকার।

কোলনের প্রধান কাজটি হল লবণ ও খনিজ পদার্থ এবং তরল শোষণ করা। কোলোরেক্টাল ক্যান্সার এবং এর চিকিৎসা খাদ্যের শোষণ ক্ষমতা বাধাগ্রস্থ কোরতে পারে। কোলন ক্যান্সার রোগীদের চিকিৎসা হচ্ছে কোলনের অংশটি সার্জিকভাবে অপসারণ করা এবং প্রয়োজন মত কেমোথেরাপির ব্যবস্থা করা যা অন্যান্য ধরনের ক্যান্সারের রোগীদের তুলনায় আলাদা।   

কেমোথেরাপির চিকিৎসার পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে-  

  • বমি বমি ভাব,
  • ক্ষুধা মন্দা
  • ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য।

অনেক ক্যান্সার রোগী অপুষ্টি ও ডিহাইড্রেশনের ঝুঁকিতে থাকেন। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সারে আক্রান্তরা (যার মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার অন্তর্ভুক্ত) আরও কিছুটা অপুষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে যা রোগীর চিকিৎসা সম্পন্ন করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। 

চিকিৎসার সময় সঠিক পুষ্টি লাভ ক্যান্সারের চিকিৎসা সহ্য করার ক্ষমতা এবং অব্যাহত রাখার জন্য শারীরিক  সক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখে।  

কোলন ক্যান্সারের জন্য চিকিৎসার সময় নির্দিষ্ট পুষ্টি চাহিদা প্রতিটি রোগীর পরিস্থিতি অনুসারে পরিবর্তিত।

সাধারণভাবে, কোলন ক্যান্সারের রোগীদের হাইড্রেটেড থাকতে হবে এবং পর্যাপ্ত ক্যালোরির চাহিদা অর্জনে প্রোটিন, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্টস এবং ইলেক্ট্রোলাইটের উচ্চমানের স্বাস্থ্যকর খাবার খাওয়া দরকার। সে জন্য একজন পেশাদার ডায়েটিশিয়ানদের সাথে পরামর্শ করা যেতে পারে।

কোলন ক্যান্সারের চিকিৎসার সময় আপনার ডায়েট নেভিগেট করবেন যেভাবে-

নিম্নলিখিত নির্দেশাবলী সাধারণ প্রস্তাবনা। আপনার অনন্য পরিস্থিতি, ঝুঁকির কারণগুলো, চিকিৎসার পদ্ধতি এবং যে পার্শ্ব প্রতিক্রিয়াগুলো আপনি অনুভব করেন সেগুলো আপনার নির্দিষ্ট ডায়েটিয়ের চাহিদা নির্ধারণ করে। আপনার ব্যক্তিগত পরিস্থিতিতে আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের তাদের চিকিৎসার পরামর্শের জন্য জিজ্ঞাসা করুন।

## কোলন ক্যান্সারের চিকিৎসার সময় স্বাস্থ্যকর ওজন বজায় রাখা-

  • ক্যান্সারের চিকিৎসার সময় সঠিক পুষ্টির মাধ্যমে স্বাস্থ্যকর ওজন বজায় রাখা অনেক রোগীর পক্ষে চ্যালেঞ্জ, তবে উপকারিতা অসংখ্য। এটি আপনার রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে এবং সক্রিয় থাকার জন্য আপনার প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে সহায়তা করে।  এমনকি অল্প পরিমাণে ওজন হ্রাস চিকিৎসা-সম্পর্কিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে এবং চিকিৎসার সময় চরম ওজন হ্রাস হাসপাতালে ভর্তি হতে পারে বা আপনার চিকিৎসা বিরতি বা বিলম্ব করার প্রয়োজন হতে পারে।   

অন্যদিকে, স্থূলতা চিকিৎসার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং কিছু ক্যান্সার রোগীদের মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তোলে। স্থূল রোগীদের স্বাস্থ্যকর ওজনযুক্ত রোগীদের তুলনায় কলোরেক্টাল ক্যান্সার পুনরাবৃত্তি হওয়ার ঝুঁকি বেশি থাকে।

আপনার চিকিৎসক বা নিবন্ধিত ডায়েটিশিয়ানরা আপনার প্রতিদিনের প্রস্তাবিত ক্যালোরির প্রয়োজনীয়তা গণনা করতে পারে। তবে সাধারণত, আমরা প্রতিদিন ২.২ পাউন্ড শরীরের ওজনে ২৫-৩০ ক্যালোরির পরামর্শ দিই, যেখানে ২৫ শতাংশের বেশি ক্যালোরি ফ্যাট থেকে আসে না।

## পুষ্টি উপাদান যেগুলো আপনার কোলন ক্যান্সারের ডায়েটে অন্তর্ভুক্ত-

  • ইলেক্ট্রোলাইটস যেমন পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম এবং ক্যালসিয়াম, প্রয়োজনীয় খনিজ যা আপনার শরীরকে তরলের যথাযথ ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ইলেক্ট্রোলাইটের ভাল উৎস হলো- লেটুস এবং কালের মতো সবুজ শাকসব্জী; তরমুজ, কলা এবং অ্যাভোকাডোসের মতো ফল; এবং আলু, মটরশুটি, বাদাম এবং চিনাবাদাম কোলন ক্যান্সার রোগীদের তাদের গ্রহণের বিষয়টি পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ কারণ কোলন ক্যান্সার এবং এর চিকিৎসা ইলেক্ট্রোলাইট শোষণে হস্তক্ষেপ করতে পারে। ডায়রিয়া, বমি বমিভাব বা ঘাম থেকে তরল হ্রাস ইলেক্ট্রোলাইট ভারসাম্যহীনতায় অবদান রাখতে পারে। 
  • প্রোটিনগুলো রোগ প্রতিরোধ ব্যবস্থাতে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে এবং অস্ত্রোপচার, কেমোথেরাপি বা বিকিরণের পরে শরীরের টিস্যুগুলি প্রতিস্থাপন করতে সহায়তা করে। প্রোটিনের প্রয়োজনীয় সঠিক পরিমাণ রোগীর থেকে রোগীতে পৃথক পৃথক।
  • প্রোটিনের উৎস পরিমাণের মতোই গুরুত্বপূর্ণ।  গরুর লাল মাংস এবং প্রক্রিয়াজাত মাংস এড়িয়ে চলুন। পরিবর্তে ডিম, মাছ এবং হাঁস-মুরগির মতো চর্বিযুক্ত প্রোটিনগুলি গ্রহণ করুন। প্রোটিনের উদ্ভিদভিত্তিক উত্স হ’ল মসুর ডাল, বাদাম এবং ডাল।  
  • রাফেজ বা ফাইবার হলো উদ্ভিদ-ভিত্তিক খাবারের তন্তুযুক্ত, অজীর্ণ উপাদান যা অন্ত্রগুলির মাধ্যমে খাদ্য  হজমে সহায়তা করে। চামড়াসহ শস্যের ময়দা, বাদামি চাল, ফল, শাকসব্জী, বাদাম, বীজ এবং মসুরের জাতীয় ফল এবং কালো মটরশুটি এই সমস্ত খাদ্যতালিকাগত ফাইবারের উৎস।   
  • কার্বোহাইড্রেট শরীর এবং মস্তিষ্কের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে। শর্করা কার্বোহাইড্রেটের একটি রূপ, যদিও চিনির সমস্ত উৎস (এবং কার্বোহাইড্রেট) সমান নয়। 
  • আপনার জটিল শর্করাগুলি অনুসন্ধান করা উচিত, যা মটরশুটি, ওটমিল, গোটা গমের রুটি, বার্লি এবং পুরো ফলের মতো সম্পূর্ণ খাবারে পাওয়া যায়। কিছু শর্করা যেমন বিটরুট এবং মিষ্টি আলুতে অ্যান্টিঅক্সিডেন্টগুলির ভালো উৎস হওয়ার অতিরিক্ত সুবিধা রয়েছে। জটিল কার্বোহাইড্রেট শরীরকে পেশীর ভর বজায় রাখতে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে এবং এগুলি ফাইবার এবং পুষ্টির সুস্থ উৎস।
  • পরিশোধিত ময়দা, পরিশোধিত চিনি এবং সিরাপের মতো খাবারগুলিতে পাওয়া যায় এমন সাধারণ কার্বোহাইড্রেট এড়িয়ে চলুন।অতিরিক্ত চিনি ওজন বৃদ্ধি, উচ্চ রক্তচাপ ও রক্তে চিনির মাত্রা বাড়িয়ে তুলতে পারে। চিনিযুক্ত খাবারগুলিতে পুষ্টিগুণও কম থাকে। 
  • স্বাস্থ্যকর চর্বি শরীরকে শক্তি দেয় এবং প্রদাহ হ্রাস করে এবং এগুলি মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে। স্বাস্থ্যকর চর্বি মাছ, বীজ, বাদাম এবং জলপাইয়ের তেল জাতীয় খাবারে পাওয়া যায়। আমরা লাল মাংস, ফাস্ট ফুড এবং পনির এবং মাখনের মতো দুগ্ধজাত পণ্যগুলির চেয়ে এই উৎসগুলিকে সুপারিশ করি। আমরা সাধারণত সুপারিশ করি যে আপনার ক্যালোরির ২৫ শতাংশের বেশি স্বাস্থ্যকর ফ্যাট থেকে আসে না।

চিকিৎসার সময় এবং পরে পর্যাপ্ত পরিমাণে হাইড্রেশন গুরুত্বপূর্ণ। ডিহাইড্রেশন মাথাব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং অবসন্নতা থেকে নিম্ন রক্তচাপ এমনকি জীবন-হুমকির ধাক্কা পর্যন্ত অনেক সমস্যা তৈরি করতে পারে।

সাধারণত স্বাস্থ্যবান ক্যান্সারের রোগীর জন্য আমরা প্রতিদিন আট গ্লাস পানি বা কম চিনিযুক্ত ইলেক্ট্রোলাইট পানীয় সুপারিশ করি। কোনও গরমের দিনে যদি আপনি কোলস্টোমি, ডায়রিয়া বা বাইরে ঘামের কারণে তরল হারাতে থাকেন তবে তা পূরণ করার জন্য আপনাকে আরও তরল পান করতে হবে।

আপনার পানিশূন্যতা নিশ্চিত হওয়ার একটি সহজ উপায় হলো আপনার প্রস্রাবের আউটপুটটির দিকে মনোযোগ দেওয়া: আপনি যদি স্বাভাবিকের চেয়ে কম প্রস্রাব করে থাকেন, যদি আপনার প্রস্রাবের রঙ বা গন্ধ থাকে তবে সম্ভবত আপনি পর্যাপ্ত তরল পাচ্ছেন না । পানিশূন্যতার অন্যান্য লক্ষণগুলির মধ্যে ক্লান্তি, মাথা ঘোরা এবং কোষ্ঠকাঠিন্য অন্তর্ভুক্ত।

## কোলন ক্যান্সারের শল্য চিকিৎসার আগে এবং পরে ডায়েট-

কোলন ক্যান্সারের শল্য চিকিৎসার আগে এবং পরে ডায়েটের প্রোটোকলগুলি কয়েক বছর ধরে পরিবর্তিত হয়েছে। পূর্বে, রোগীরা অস্ত্রোপচারের আগে ১২ ঘন্টা এবং পরে কিছু সময়ের জন্য খাবার বন্ধ করা হত।

সিটিসিএ-তে চিকিৎসকরা ইআরএএস (সার্জারির পরে বর্ধিত পুনরুদ্ধার) চিকিৎসা প্রোগ্রামের প্রোটোকলগুলো অনুসরণ করে, যা সার্জারি জটিলতার হার হ্রাস করতে এবং সার্জারি পরবর্তী হাসপাতালের অবস্থানকে সংক্ষিপ্ত করে দেখানো হয়েছে। ইআরএএস প্রোটোকলের একটি অংশের মধ্যে রোগীদের শল্য চিকিৎসার আগে যতটা সম্ভব স্বাস্থ্যবান করে তোলা। 

অস্ত্রোপচারের প্রায় এক সপ্তাহ আগে, রোগীদের এমন পানীয়ের উপরে রাখা উচিত যা জটিলতার সম্ভাবনা হ্রাস করতে পারে এবং ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড এবং মাইক্রোনিউট্রিয়েন্টগুলোতে ভরপুর।

রোগীরা সাধারণত অস্ত্রোপচারের ২৪ ঘন্টার মধ্যে পরিষ্কার তরল গ্রহণ শুরু করে এবং তারপরে দু’তিন দিনের মধ্যে শক্ত খাবার গ্রহণ করতে পারেন। এক সপ্তাহের মধ্যে বেশিরভাগ শল্যচিকিৎসা রোগী একটি স্বাভাবিক, স্বাস্থ্যকর ডায়েটে ফিরে আসতে পারেন।  

স্বল্প খরচে সর্বোত্তম কোলন ক্যান্সারের চিকিৎসা পেতে যোগাযোগ করুন-

Cancer Home BD

রাফা মেডিকেল সার্ভিসেস, ৫৩ মহাখালী, টিবি হাসপাতালের সামনে।ঢাকা-১২১৬

যোগাযোগ: ০১৭১৫০৯০৮০৭

You May Also Like…

কভিড -১৯ ভ্যাকসিন ক্যান্সারে আক্রান্ত কিছু লোকের জন্য কম কার্যকর হতে পারে-

কভিড -১৯ ভ্যাকসিন ক্যান্সারে আক্রান্ত কিছু লোকের জন্য কম কার্যকর হতে পারে-

বর্তমান করোনা পরিস্থিতি খারাপ থেকে খারাপের দিকে যাচ্ছে। আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে এতে ডাক্তাররাও এদের...

কোরবানি ইদের খাবার ও সতর্কতা-

কোরবানি ইদের খাবার ও সতর্কতা-

ইদ হলো আনন্দের দিন, যার অন্যতম অনুষঙ্গ হলো খাবার। আর কোরবানির ইদের অন্যান্য খাবারের সাথে মূল আয়োজন হলো বিভিন্ন রকমের...

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *