fbpx

বিকিরণ চিকিৎসা বা রেডিওথেরাপী

বেশির ভাগ ক্যান্সার রোগীই শল্য চিকিৎসা বা অন্যান্য চিকিৎসার সাথে অথবা এককভাবে বিকিরণ চিকিৎসা পেয়ে থাকে। এসব ক্ষেত্রে বিকিরণের সাহায্যে শরীরের ভিতরের কোষ গুলোকে ধ্বংস করে ফেলা হয়।

বিকিরণ চিকিৎসা বা রেডিওথেরাপীঃ

বিকিরণ চিকিৎসা বা রেডিওথেরাপি (ইংরেজি Radiation therapy থেকে Radiotherapy) হলো একধরনের চিকিৎসাকৌশল যা কর্কটরোগ (ক্যান্সার) এবং অর্বুদের (টিউমারের) মতো রোগের চিকিৎসাতে ব্যবহৃত হয়। এই চিকিৎসাতে সাধারণত উচ্চশক্তিসম্পন্ন রঞ্জনরশ্মি (এক্স রে) বা গামা রশ্মি ব্যবহার করে রোগাক্রান্ত কোষ ধ্বংস করা এবং রোগাক্রান্ত কোষের বৃদ্ধি ও বিভাজন ক্ষমতা নষ্ট করে দেওয়া হয়।

বিকিরণ চিকিৎসা মানব দেহের অভ্যন্তরের রোগাক্রান্ত কোষ নষ্ট করতে ব্যবহৃত হয়। সাধারণত ক্যান্সার বা টিউমারের চিকিৎসায় এটি ব্যবহৃত হয়। রোগের মাত্রার উপর ভিত্তি করে বিকিরণ চিকিৎসা বিভিন্ন ধরনের হয়। রোগের মাত্রা অনুযায়ী বিকিরণ চিকিৎসা এক বা একাধিকবারও প্রয়োগ করা যায়।

** পার্শ্বপ্রতিক্রিয়াঃ

বিকিরণ চিকিৎসা ব্যবহারের বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এটি কর্কটরোগ (ক্যান্সার) বা অর্বুদের (টিউমারের) কোষ নষ্ট করার সাথে সাথে আবরণী কলার কোষগুলোর মতো অন্যান্য স্বাভাবিক কোষও নষ্ট করে দেয়।[১] এছাড়াও বিকিরণ চিকিৎসার ব্যবহারে থাইরয়েড গ্রন্থির মতো অঙ্গের কোষ অবস্থানচ্যুত বা নষ্ট হয়ে যায়।

You May Also Like…

কভিড -১৯ ভ্যাকসিন ক্যান্সারে আক্রান্ত কিছু লোকের জন্য কম কার্যকর হতে পারে-

কভিড -১৯ ভ্যাকসিন ক্যান্সারে আক্রান্ত কিছু লোকের জন্য কম কার্যকর হতে পারে-

বর্তমান করোনা পরিস্থিতি খারাপ থেকে খারাপের দিকে যাচ্ছে। আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে এতে ডাক্তাররাও এদের...

কোরবানি ইদের খাবার ও সতর্কতা-

কোরবানি ইদের খাবার ও সতর্কতা-

ইদ হলো আনন্দের দিন, যার অন্যতম অনুষঙ্গ হলো খাবার। আর কোরবানির ইদের অন্যান্য খাবারের সাথে মূল আয়োজন হলো বিভিন্ন রকমের...

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *